বুধবার, ২৯ জুন ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ



চার বছরের জন্য সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. ড. আবু নঈম শেখ।

শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অধ্যাপক ড. মো. ড. আবু নঈম শেখ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুরের গণিত বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

মঙ্গলবার (১৪ জুন) তাকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

এতে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের (আচার্য) অনুমোদনক্রমে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০ এর ধারা ১০ (১) অনুযায়ী ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুরের গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. ড. আবু নঈম শেখকে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (উপাচার্য) পদে নিয়োগ করা হলো।

আগামী চার বছর তিনি এ পদে থাকবেন। তবে রাষ্ট্রপতি চাইলে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

মো. আবু নঈম শেখ তিনি গাজীপুর কাপাসিয়া উপজেলার রাওনাট গ্রামে ১৯৬৩ সালে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ব‍্যক্তিগত জীবনে তিনি এক ছেলে ও এক মেয়ে সন্তানের জনক। সন্তানেরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে অধ‍্যয়ন শেষে সড়ক ও জনপথ এবং বিপিডিবিতে কর্মরত আছেন। তার স্ত্রী একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ‍্যাপনায় নিয়োজিত ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে জাপান সরকারী বৃত্তির অধীনে পিএইচডি, জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয় থেকে এম. ইঞ্জিনিয়ারিং ইন ফলিত গণিতে ডিগ্রি অর্জন করেন।‌ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে গণিতে স্নাতক (সম্মান) ১ম শ্রেণিতে ৪র্থ এবং স্নাতকোত্তরে ১ম শ্রেণিতে ৩য় স্থান অর্জন করেন।

এই গণিতবিদের ২০টির অধিক গবেষণাপত্র জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে এবং ১টি গণিতের আন্তর্জাতিক কংগ্রেসে প্রকাশিত হয়। সাড়ে ৩২ বছরের অভিজ্ঞ এই বরেণ্য অধ্যাপকের তত্ত্বাবধানে ২টি এম.ফিল ডিগ্রি প্রদান করেন এবং বর্তমানে ৩ জন পিএইচডি, ১ জন এম.ফিল ও ১ জন এমএস শিক্ষার্থী গবেষণারত আছেন।

তিনি একাধিকবার ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুরের সিন্ডিকেট সদস্য, অর্থ কমিটি, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন, ছাত্রকল্যাণ পরিচালক, বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেছেন।

তাছাড়া অধ্যাপক ড. নঈম শেখ ভিজিটিং ফেলো হিসেবে অস্ট্রেলিয়ার দা কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় (UQ) এবং কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি (QUT) তে দায়িত্ব পালন করেন।

বতর্মানে জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইউজিসি মনোনীত সিন্ডিকেট সদস্য হিসেবে আছেন। তাছাড়া খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মহামান্য রাষ্ট্রপতি মনোনীত সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন খ্যাতিমান এই গণিতবিদ।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •