বুধবার, ২৯ জুন ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯

স্টার স্টুডেন্ট প্রোগ্রাম : বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে



করোনা কালে দীর্ঘদিন প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান বন্ধ থাকায়, শিক্ষার্থীদের ঝড়ে রোধ করতে শান্তিগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগের সুফল স্বরুপ শিক্ষার্থীদের স্কুলমুখী করতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে প্রাথমিক বিদ্যালয়ে চলমান স্টার সুডেন্ট প্রোগ্রাম।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, করোনা কালে দীর্ঘদিন প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান বন্ধ থাকায় শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মো.আনোয়ার উজ জামানের দিক নির্দেশনায় ও উপজেলা প্রশাসনের আয়োজনে এবং প্রাথমিক শিক্ষা অফিসের তত্ত্বাবধানে উপজেলার ৯৭ টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্য থেকে সদরপুর, রথপাড়া, হাসনাবাজ, দামোধরতপী, পিঠাপশী, পাথারিয়া, জীবদ্বাড়া, বড়মোহা,সলফ, ডুংরিয়া, শত্রুমর্দন, আক্তাপাড়া ও আমরিয়া সরকারি প্রাথমিক পর্যায়ে ১৩ টি প্রাথমিক বিদ্যালয়কে স্টার স্টুডেন্ট প্রোগ্রামের আওতায় আনা হয়েছে। এই প্রোগ্রামে প্রতিটি কোমলমতি শিক্ষার্থীদের মেধা বিকাশ, সাংস্কৃতিক চর্চা ও অভিভাবকদের সচেতনতা বৃদ্ধিতে মা সমাবেশের মাধ্যমে কার্যকরী ভূমিকা রাখছে। এতে মূলত প্রচলিত শিক্ষা ব্যবস্থাকে আরও আনন্দদায়ক করতে এবং শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের উৎসাহিত করার লক্ষ্যেই চালু করা হয়েছে।  প্রতিটি শিক্ষার্থীদেরকে নৈতিক ও মানসিক বিকাশের লক্ষে মেডিটেশন, হ্যাপিনেস ক্লাস, অবিভাবক ও মা-দের নিয়ে মা সমাবেশ ইত্যাদির প্রচলন করা হয়েছে।

উপজেলার সদরপুর প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা রাবেয়া আক্তার রুবি বলেন, শিক্ষার্থীদের মেধা বিকাশ, নিয়মিত উপস্থিতি, তাৎক্ষণিক বুদ্ধি, ক্লাস, নিজস্ব সৃজনশীলতা, হাতের লিখা,নাচ-গান, ড্রয়িং সব ১০টি ক্যাটাগরিতে ১ম শ্রেণী থেকে ৫ম শ্রেণী পর্যন্ত প্রতিটি শ্রেণীতে একজন শিক্ষার্থীকে এক মাসের জন্য স্টার স্টুডেন্ট নির্বাচিত করা হয়। পাশপাশি ঐ স্টার স্টুডেন্ট শিক্ষার্থীর মা-কে মা সমাবেশের মাধ্যমে পুরস্কৃত করা হয়। এতে করে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

শান্তিগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সেলিম খাঁন জানান, উপজেলার ৯৭ টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্য থেকে প্রাথমিক পর্যায়ে ১৩ টি প্রাথমিক বিদ্যালয়কে স্টার স্টুডেন্ট প্রোগ্রামের আওতায় আনা হয়েছে। এই প্রোগ্রামটির কারণে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে সচেতনতা বৃদ্ধি পাচ্ছে। এতে স্কুলমুখী হচ্ছে শিক্ষার্থীরা।

শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মো. আনোয়ার উজ জামান জানান, সুনামগঞ্জ জেলার জন্য স্টার স্টুডেন্ট প্রোগ্রামটি খুবই উপযোগী।  শিক্ষক এবং শিক্ষার্থীদের উৎসাহ দিতে ‍মুলত এ প্রোগ্রামটি চালু করা।  এতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধ, আনন্দদায়ক শ্রেণী পাঠদান, তাদের মেধা বিকাশের লক্ষ্যেই এই স্টার স্টুডেন্ট প্রোগ্রাম চালু করা হয়েছে।  ধীরে ধীরে এই প্রোগ্রামের  সুফল আরও বৃদ্ধি পাবে৷

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •