বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯

ব্রিটিশ বিজনেস ভিসা: ডিগ্রীর প্রয়োজন হবে না



ব্যবসায়ী ও তরুণ উদ্যোক্তাদের আকৃষ্ট করতে নতুন ভিসা নীতি ঘোষণা করেছে ব্রিটিশ সরকার। নতুন এই নিয়মে বৃটেনে আসার ক্ষেত্রে আগ্রহী ব্যবসায়ী ও এন্টারপ্রেনারদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে ইউনিভার্সিটির কোনো ডিগ্রীর প্রয়োজন হবে না। টিয়ার ওয়ান স্টার্টআপ বিজনেস ভিসা নামের নতুন একটি ভিসা চালু করতে যাচ্চেছ ব্রিটিশ সরকার। ১৩ জুন, বুধবার এই ঘোষনা দিয়েছে হোম অফিস। এই ভিসায় বৃটেন আসতে পারবেন ইউরোপের বাইরের দেশের নাগরিকরা। আগামী ২০১৯ সালের মার্চ মাস থেকে এই ভিসার জন্য আবেদন করা যাবে।

নতুন এই ভিসার জন্য হোম অফিস ব্রিটেনের বিভিন্ন প্রতিষ্টান, ইউনিভার্সিটিকে দায়িত্ব দেবে সঠিক ভিসা প্রার্থী যাচাইয়ের জন্য। হোম অফিসের অনুমোদিত এসব প্রতিষ্ঠান থেকে যথাযথ অনুমতি পেলেই ভিসা আবেদন করা যাবে। সরকারের টার্গেট এই ভিসার অধিনে অন্ততচ্ঞ ২০০০ তরুন উদ্যোক্তা ও মেধাবী ব্যবসায়ীকে বৃটেনে আসার সুযোগ করে দেওয়া। বিশেষ করে আইটি সেক্টরের উদ্যোক্তাদের এ ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দেওয়া হতে পারে। টিয়ার ওয়ান স্টার্টআপ বিজনেস ভিসার জন্য ব্রিটেনে বসবাসরত কিংবা বাহির থেকেও আবেদন করা যাবে।

সাজিদ জাবিদ

হোম সেক্রেটারী সাজিদ জাবিদ বলেছেন, মেধাবী ও প্রকৃত ব্যবসায়ীকে আকৃষ্ট করতেই এই নতুন ভিসা চালু করা হয়েছে। এর মাধ্যমে ব্রিটেনের অর্থনীতিও লাভবান হবে। ব্রিটেনে ব্যবসা করতে চান এবং নিজের ক্যারিয়ার গড়তে তাদের জন্য আমাদের দরজা সব সময়ই খোলা থাকবে।

মাইগ্রেশন এডভাইজারী কমিটির সুপারিশ এবং পরামর্শে এই ভিসা চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। শ্রীঘ্রই ভিসা আবেদনের নিয়ম এবং বিচ্চারিত প্রকাশ করবে হোম অফিস।

সংবাদটি শেয়ার করুন